Random World BD

A Non-Profitable Online Money Making Site- Learn More For Earn. Watch Full Video [ it's FREE ]

Promotional Ads

Bitcoin Ads

Monday, April 8, 2019

ডিজিটাল মার্কেটিং পার্ট-৪ কি-ওয়ার্ড এবং কি-ওয়ার্ড রিসার্চ লেসন-১

ডিজিটাল মার্কেটিং পার্ট-৪
কি-ওয়ার্ড এবং কি-ওয়ার্ড রিসার্চ লেসন-১

কি-ওয়ার্ড কি ?
----------------

কনটেন্ট বা আর্টিকেল একটা ওয়েবসাইটের ধারনা প্রদান করে থাকে । এই ধারনা প্রদান করার মাধ্যমে বুঝানো হয় ওয়েবসাইটির উদ্দেশ্য এবং লক্ষ্য । যখন তথ্য খোজা হয় তখন এই কি-ওয়ার্ড দ্বারা ওয়েবসাইটি সম্পর্কে বুঝানো হয় এবং সার্চ ইঞ্জিন রেজাল্ট পেজে উপস্থাপনা করা হয় । ইমেজ, ভিডিও, কনটেন্ট দ্বারা ওয়েবসাইটের যাবতীয় বিষয় তথ্য কোয়ারিকে জানানো হয় । যে শব্দ বা ফেজ দ্বারা ওয়েবসাইটের অপ্টিমাইজ করা হয় এবং সার্চ ইঞ্জিনের রেজাল্ট পেজে তুলে আনা হয় তাকেই কি-ওয়ার্ড বলা হয় ।

একটা ওয়েবসাইটের কি-ওয়ার্ডের মাধ্যমে ভিতরের যাবতীয় কনটেন্ট বুঝানো হয়ে থাকে । এটা একটা প্রাইমারি কি-ওয়ার্ড । কি-ওয়ার্ডের মাধ্যমে সার্চ ইঞ্জিনের “সার্চ কোয়ারিতে” যে শব্দ বা ফেজ দ্বারা তথ্য খোজা হয় তাকেই কি-ওয়ার্ড বলা হয় ।

কি-ওয়ার্ড রিসার্চ কেন দরকার ?
-------------------------------------

ওয়েবসাইটের কনটেন্টকে বুঝানোর জন্য যে শব্দ বা ফেজ দ্বারা সার্চ ইঞ্জিনের রেজাল্ট পেজে(SERP) প্রথমে ফলাফল প্রদর্শন করা হয় । একটা আর্টিকেলকে অপ্টিমাইজ করার প্রথম শর্ত হল কি-ওয়ার্ড রিসার্চ করা এবং সেই রিসার্চ অনুসারে আর্টিকেলকে অপ্টিমাইজ করা ।

অন-পেজ এসইও করতে কি-ওয়ার্ড রিসার্চ অনেক বড় ভুমিকা পালন করতে সক্ষম । তাছাড়া পেইড ভিজিটর নিয়ে আসতে বিভিন্ন  ADVERTISE দেয়া হয় । সঠিক কি-ওয়ার্ড ব্যবহার না করার কারনে গুনতে হয় বাড়তি অর্থ । তাই একটা Advertise campaigns শুরু করার পূর্বে কি-ওয়ার্ড বাচাই করতে হয় । এতে কোয়ালিটি স্কোরের কারনে Advertise campaigns এ Cost-per-click(CPC) খরচ কম হয় । এতে কোম্পানির অতিরিক্ত খরচ থেকে রক্ষা পায় । কারন যখন কি-ওয়ার্ড রিসার্চ করা হয় এবং সেই কি-ওয়ার্ড দ্বারা ক্যাম্পেইন চালানো হয় তখন টার্গেটেড কাস্টমার সিলেক্ট করা সুবিধা হয় ।

যখন কোন আর্টিকেল লেখা হয় তখন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করতে কি-ওয়ার্ড রিসার্চ গুরুত্বপুর্ণ ভুমিকা পালন করতে সক্ষম । যখন সার্চ বারে এই সকল কি-ওয়ার্ড লিখে সার্চ করা হয় তখন আর্টিকেল সার্চ ইঞ্জিনের প্রথম পেজে নিয়ে আসতে সাহায্য করে । প্রথমে পেজে যাওয়া মানে বেশি বেশি ভিজিটর ।

যখন ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনের উপরে দেখাতে যাবেন তখন কি-ওয়ার্ড রিসার্চ ভুমিকা পালন করবে । তাই একটা ওয়েবসাইটিকে সার্চ ইঞ্জিন রেজাল্ট পেজের উপরে নিয়ে আসতে হলে প্রথমেই কি-ওয়ার্ড রিসার্চ করতে হবে ।

প্রাইমারি কি-ওয়ার্ড এবং লং ট্রেইল কি-ওয়ার্ড
---------------------------------------------------

কি-ওয়ার্ডের মধ্যে সাধারনত দুই ধরনের কি-ওয়ার্ড দেখা যায় একটা প্রাইমারি কি-ওয়ার্ড এবং অন্যটি লং ট্রেইল কি-ওয়ার্ড । সাধারনত যখন কি-ওয়ার্ড রিসার্চ করা হয় তখন প্রাইমারি কি-ওয়ার্ড গুলো প্রতিমাসে অধিক হারে সার্চ করা হয় । ফলে এখানে অনেক প্রতিযোগিতা দেয়া যায় । এখন আমি একটা কি-ওয়ার্ড রিসার্চ করব ।

“Rooibos tea” is a primary keywords it's search volume much more and high competitive also very difficult to do higher rank on search engine results page by using this primary keywords. Thus you can use “Rooibos tea health benefits for skins” or “Rooibos tea completely safe for pregnancy ” is long-tail keywords and low competitions for higher rank on search engine results page(SERP)

তাই লং ট্রেইল কি-ওয়ার্ড সার্চ ইঞ্জিন র‍্যাংকে  ভাল ভুমিকা পালন করতে সক্ষম এবং প্রতিযোগিতা অনেক কম । একটা নিদিষ্ট বিষয়কে ফোকাস করা হয় এবং তার উপর আর্টিকেল লেখা হয় বা এসইও করা হয় । আর্টিকেল লেখার সময় এসইও জানলে সেটা এসইও ফ্রেন্ডলি আর্টিকেল হয় ।
তাই কি-ওয়ার্ড রিসার্চ করার পর আর্টিকেল বা কনটেন্ট লেখা শ্রেয় ।

এইগুলো হল বেসিক কি-ওয়ার্ড নিয়ে আলোচনা করলাম । শেষ লেসনে আমরা আলোচনা করেছিলাম ডিজিটাল মার্কেটিং পার্ট-৩ নিয়ে এবং সার্চ ইঞ্জিন মার্কেটিং এর অফ সাইট এসইও নিয়ে ।

No comments:

Post a Comment

Earn Free Bitcoin Free [ Ads ]